গ্রাহক স্বার্থ সুরক্ষায় ইভ্যালি, আলেশা মার্টসহ ১০টি ই–কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে বিকাশে লেনদেন করা যাবে না। বিকাশ কর্তৃপক্ষ আজ শনিবার এক বিজ্ঞপ্তি দিয়ে সাময়িকভাবে এ সেবা বন্ধ করেছে।
১০টি ই–কমার্স প্রতিষ্ঠানগুলো হলো
গ্রাহক স্বার্থ সুরক্ষায় নিম্নোক্ত মার্চেন্টের জন্য বিকাশ এর পেমেন্ট গেটওয়ে সেবা সাময়িক ভাবে বন্ধ করা হয়েছে। রেগুলেটরি নীতিমালা অনুযায়ী পেমেন্ট ব্যবস্থা বাস্তবায়নের পর পুনরায় বিকাশ পেমেন্ট সেবা চালু করা হবে।
ই–কমার্স প্রতিষ্ঠানগুলো হচ্ছে –
- ইভ্যালি,
- আলেশা মার্ট,
- ধামাকা শপিং,
- ই-অরেঞ্জ,
- সিরাজগঞ্জ শপ,
- আলাদিনের প্রদীপ,
- কিউকুম,
- বুম বুম,
- আদিয়ান মার্ট ও
- নিডস
বিকাশের কমিউনিকেশন্স বিভাগের প্রধান শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, ‘ই-কমার্সের ক্ষেত্রে রেগুলেটর প্রদত্ত পেমেন্ট বিষয়ক নীতিমালাগুলো কার্যকর করতে আমরা নিবিড়ভাবে কাজ করে যাচ্ছি। এই সময়ে গ্রাহকদের স্বার্থেই কিছু মার্চেন্টের জন্য বিকাশের পেমেন্ট গেটওয়ে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। রেগুলেটরের নীতিমালা অনুযায়ী পেমেন্ট সিস্টেম কার্যকর হলে বিকাশ পেমেন্ট গেটওয়ে আবারো চালু করা হবে।
এর আগে গত ২২ জুন এই ১০ প্রতিষ্ঠানের সঙ্গেই ক্রেডিট, ডেবিট ও প্রি-পেইড কার্ডের মাধ্যমে কেনাকাটা সংক্রান্ত চুক্তি বাতিল করে ব্র্যাক ব্যাংক। ২৩ জুন ব্যাংক এশিয়া ও ঢাকা ব্যাংক এবং ২৪ জুন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকও গ্রাহকের স্বার্থের কথা বলে একইভাবে ওই সব প্রতিষ্ঠানের সঙ্গে তাদের কার্ড ব্যবহার স্থগিত করে।
১০টি ই–কমার্স প্রতিষ্ঠানের সঙ্গেই বিকাশের চুক্তি ছিল। কিন্তু ই–কমার্স প্রতিষ্ঠানগুলো যথাযথ নিয়মকানুন অনুসরণ করে ব্যবসা পরিচালনা করছিল না বলে বিকাশের পর্যবেক্ষণে উঠে এসেছে।
আরো পড়ুন,
ডিজিটাল কমার্স পরিচালনার নির্দেশিকা ২০২১
একটি দেশের অর্থনীতিতে মুদ্রাস্ফীতি কেন হয়?
ই-কমার্সের লেনদেন নিয়ন্ত্রণ করবে বাংলাদেশ ব্যাংক